কল সেন্টার এমন একটি মাধ্যম যার দ্বারা যেকোন ধরণের সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এবং এর ভোক্তাদের মধ্যে মধ্যস্থতা সাধন করে। এ দেশের কৃষকদের এবং কৃষি সম্পর্কিত সকলের মধ্যে কৃষিভিত্তিক সর্বাধুনিক প্রযুক্তি, সেবা এবং তথ্য ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ২০১২ সালের জুন মাসে কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি তথ্য সার্ভিস এর পরিচালনায় দেশের প্রথম সরকারি কল সেন্টার হিসেবে ‘কৃষি কল সেন্টার’ এর পরীক্ষামূলক যাত্রা সূচিত হয়।
জুন, ২০১৪ থেকে টোল ফ্রি শর্ট কোডের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সেবা দান কার্যক্রম অব্যাহত রয়েছে। বেসরকারি সংস্থা প্র্যাকটিক্যাল অ্যাকশন, বাংলাদেশ এ কলসেন্টারটি প্রতিষ্ঠায় সার্বিকভাবে সহযোগিতা করেছে। কৃষি কল সেন্টারের টোল ফ্রি শর্ট কোড নম্বর ১৬১২৩ এ যেকোন অপারেটরের মোবাইল নম্বর থেকে ফোন করে সম্পূর্ণ বিনামূল্যে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ে সমস্যার তাৎক্ষণিক বিশেষজ্ঞ সমাধান পাওয়া যাচ্ছে। জুন ২০১৪ থেকে ডিসেম্বর ২০১৪ সময়ে প্রায় ৩০ হাজার গ্রাহককে এ কল সেন্টার থেকে কৃষি তথ্য পরামর্শ দেয়া হয়েছে। বর্তমানে শুক্রবার ছাড়া অন্যান্য দিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সময়ে এ সেবাটি দেয়া হচ্ছে; যা ভবিষ্যতে আরো বিস্তৃত হবে।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS